সিরাজগঞ্জ যমুনায় যতদূর চোখ যায়, শুধুই বালুচর

এক সময়ের খরস্রোতা যমুনা এখন আর নদী নেই। শুকিয়ে পরিণত হয়েছে খালে। কোখাও কোথাও হেঁটেই পার হওয়া যাচ্ছে। যমুনার অভ্যন্তরীণ অনেক রুটেই খেয়াপারের জন্য এখন আর নৌকার প্রয়োজন পড়ে না। ডানে বাঁয়ে যতদূর চোখ যায়, শুধুই বালুচর। নদীর গতিপথে কচ্ছপের পিঠের মতো হাজারো চর ডুবোচরে পরিণত হয়েছে যমুনা। বঙ্গবন্ধু বহুমুখী সেতুর পাশে রেল সেতু তৈরিতে নদী শাসনের ফলে এখন উভয় সেতুর পার্শ্বে বিশাল আকারে চর জেগে উঠেছে। যতদূর চোখে দেখা যায়, শুধুই বালুরচর। এটা কি আগের সেই উত্তাল তরঙ্গের যমুনা নদী? দৃশ্যপটে সেটা মনে হয় না। এখন সেগুলো শুকিয়ে কাঠ হয়ে গেছে। এক সময় যে নদীর প্রশস্ততা ছিল এক কিলোমিটার। এক সময়ে যমুনার ভরা যৌবনের তর্জন গর্জনে মানুষের বুকে কাঁপন সৃষ্টি করত। নদী পাড়ের মানুষের রাতের ঘুম উড়ে যেত। সেই যমুনা ক্রমেই তার যৌবন হারিয়ে নিস্তেজ হয়ে পড়েছে।

অন্য দিকে চরাঞ্চলের গরু ও মহিষের বাথান এলাকাগুলোর শ্রমিক ও গবাদি পশুর জীবন চরম গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে। চরাঞ্চলের মানুষের যেন দুঃখের সীমা নেই। মাঠ ঘাট জমি জিরাত ফেটে চৌঁচির। গাছপালা তেমন না থাকায় গরমে চলছে লু-হাওয়া। ফলে আবহাওয়ার বিরূপ প্রভাব লক্ষ্য করা যাচ্ছে।

যমুনা নদীর পানি কমে যাওয়ায় ১০টি রুটে নৌকা চলাচল বিঘ্নিত হচ্ছে। মেঘাই ঘাট থেকে প্রতিদিন নাটুয়ারপাড়া, তেকানি, নিশ্চিন্তপুর, খাসরাজবাড়ী, চরগিরিশ, মনসুর নগর, তারাকান্দি, সিরাজগঞ্জসহ সরাবাড়ী, রূপসার চর, কাউয়া খোলা চর, মেছড়া চর, এনায়েতপুর থেকে চৌহালিও শাহজাদপুর উপজেলার বিভিন্ন চরে ইঞ্জিনচালিত নৌকা চলাচল ব্যাহত হচ্ছে। নদীর নাব্য কমে চর জেগে ওঠায় অনেক দূর দিয়ে ঘুরে নৌকা চলাচল করছে। এতে তেল খরচ বেড়ে যাচ্ছে। সময় লাগছে বেশি। যাত্রী ভাড়া ও মালামাল পরিবহন খরচ বেড়ে যাচ্ছে। এসব রুটে অন্য কোনো যাতায়াত ব্যবস্থা না থাকায় যাত্রীরা বিপাকে পড়ছে। নদীর পানি কমে নৌ ঘাট দূরে সরে যাওয়ায় তপ্ত বালুচর ভেঙে যাত্রীদের যাতায়াত করতে হচ্ছে। এক্ষেত্রে মালামাল পরিবহনসহ শিশু ও নারী যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। নৌ রুট বন্ধ থাকায় অনেক মাঝি যেমন বেকার হয়ে পড়েছেন, তেমনি মৎস্যজীবিরাও পড়েছেন বিপাকে। যমুনা নদীর পানি হ্রাস পেলে তিন কিলোমিটার পথ বেড়ে ১২ কিলোমিটারে পৌঁছে। এতে পরিবহন খরচ বৃদ্ধি পাচ্ছে।

কাজীপুর উপজেলার চরাঞ্চলের মনসুর নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক রাজমহর ও নিশ্চিন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল কবির চরম ভোগান্তির কথা স্বীকার করেন। এদিকে নাটুয়ারপাড়া, তেকানী, চরগিরিশ ও খাসরাজবাড়ী অনেক নদী ঘাটে খেয়ার পরিবর্তে ঘোড়ার গাড়ি ভরসা হয়ে দাঁড়িয়েছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *